রেজি তথ্য

আজ: মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ ১৩ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র দ্বিতীয় সমাবর্তন আগামী ২৭ মার্চ

ডেক্স নিউজ

সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র দ্বিতীয় সমাবর্তন আগামী ২৭ মার্চ, ২০২২ ইং রোববার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ, আরেফিন নগরে অনুষ্ঠিত হবে। উক্ত অনুষ্ঠানে মহামান্য রাষ্ট্রপতির অনুমোদনক্রমে সভাপতিত্ব করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এমপি এবং সমাবর্তন বক্তা হিসেবে থাকবেন  কম্পিউটার বিজ্ঞানী, শিক্ষক, কলামিস্ট এবং লেখক অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ । এছাড়াও উপস্থিত থাকবেন উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মো. মোজাম্মেল হক, ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান খলিলুর রহমান, ট্রাস্টি বোর্ডের সদস্যবৃন্দ, শিক্ষাবিদ, সাংসদ, রাজনীতিবিদ, সাংবাদিক ও বিভিন্ন দফতরের উচ্চপদস্থ কর্মকতার্সহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।

আজ বৃহস্পতিবার সকাল ১০টায় চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সাউদার্ন ইউনিভার্সিটির উপ—উপাচার্য ও সমাবর্তন আয়োজক কমিটির কো—কনভেনার অধ্যাপক এম মহিউদ্দিন চৌধুরী। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ট্রাস্টি বোর্ডের সদস্য অধ্যাপক সরওয়ার জাহান, কোষাধ্যক্ষ ড. শরীফ আশরাফউজ্জামান, কলা, সমাজবিজ্ঞান ও আইন অনুষদের ডিন অধ্যাপক ড. শরীফুজ্জামান, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরী  এবং  ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. ইসরাত জাহান।

সংবাদ সম্মেলনে উপ—উপাচার্য আরও বলেন, সমাবর্তন যেকোন শিক্ষার্থীর জন্য একটি স্মরণীয় দিন। এ দিনটিকে ঘিরে রচিত হয় হাজারো স্বপ্ন। আমরা চাই শিক্ষার্থীদের স্বপ্ন পূরণে পাশে থাকতে। এমন একটি আয়োজনের জন্য সাউদার্ন ইউনিভার্সিটি সত্যিই আনন্দিত ও গৌরবান্বিত। দ্বিতীয় সমাবর্তনে বিভিন্ন বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে  মোট ৭হাজার ৮শ’ ৫৩ জন শিক্ষার্থীকে ডিগ্রি প্রদান করা হবে। এইবার চ্যান্সেলর অ্যাওয়ার্ড পাচ্ছেন ১০ জন শিক্ষার্থী। এছাড়াও ভাইস— চ্যান্সেলর অ্যাওয়ার্ড ৩৯ জন, ডিন অ্যাওয়ার্ড ৩৮ জন এবং গ্রাজুয়েট একাডেমিক এক্সিলেন্স পাচ্ছেন ৯ জন শিক্ষার্থী।

তিনি বলেন, সাউদার্ন ইউনিভার্সিটিতে মিশন ও ভিশন অনুযায়ী এর একাডেমিক কর্মকাণ্ড পরিচালিত হয়। বিশ্বমানের উচ্চশিক্ষার স্বপ্ন নিয়ে ২০০২ সালে যে ইউনিভার্সিটির যাত্রা শুরু হয়েছিল, তা আজ সবার সম্মিলিত প্রচেষ্টায় স্বনামধন্য প্রতিষ্ঠান হিসেবে জ্ঞানের আলো ছড়াচ্ছে। প্রতিষ্ঠালগ্ন থেকেই আমরা উচ্চশিক্ষার্থে সাধ ও সাধ্যের সমন্বয় ঘটিয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিত করে আসছি। অনেক বন্ধুর পথ পেরিয়ে আজ নিজস্ব স্থায়ী ক্যাম্পাসে সফল শিক্ষাকার্যক্রম পরিচালনার মাধ্যমে সবার আস্থা ও বিশ্বাস অর্জন করতে সক্ষম হয়েছে সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ।

সংবাদ সম্মেলনে আরও উল্লেখ করা হয়, শিক্ষার্থীদের ক্যারিয়ার ও জ্ঞানভিত্তিক শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে একাডেমিক কার্যক্রম পরিচালনা করছে চট্টগ্রামের সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ। শুধুমাত্র সনদ নির্ভর নয় বরং গবেষণা ও জ্ঞানভিত্তিক শিক্ষার মাধ্যমে কীভাবে শিক্ষার্থীদের গড়ে তোলা যায় সে লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বিশ্ববিদ্যালয়টি। উচ্চশিক্ষার ক্ষেত্রে গুণগত মান অর্জন, অভিজ্ঞ শিক্ষক, আপডেটেড কারিকুলাম, মানসম্মত ল্যাব, লাইব্রেরি, শ্রেণিকক্ষ পরিচালনার স্বীকৃতিস্বরূপ প্রতিষ্ঠানটি অর্জন করেছে আইইবি ও ফার্মেসি কাউন্সিল অ্যাক্রেডিটেশন।  ইতোমধ্যে প্রায় ১০ হাজার  শিক্ষার্থী সাউদার্ন ইউনিভার্সিটি থেকে ডিগ্রি নিয়েছে এবং বর্তমানে বিদেশিসহ প্রায় সাড়ে ৪ হাজার শিক্ষার্থী বিভিন্ন বিভাগে অধ্যায়নরত। বর্তমানে ১৬৮ জন শিক্ষক শিক্ষকতা করছেন এই প্রতিষ্ঠানে। প্রতিটি বিভাগে রয়েছে একাধিক ফুল টাইম প্রফেসর। বর্তমানে সাউদার্ন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা বিসিএস সহ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে যোগ্যতার প্রমাণ দিচ্ছে। দেশে—বিদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন সাউদার্ন শিক্ষার্থীরা। এছাড়াও সাউদার্ন এর অনেক কৃতি শিক্ষার্থী বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়ে পিএইচডিসহ উচ্চ শিক্ষা নিচ্ছেন।
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on pinterest
Pinterest
Share on reddit
Reddit

Discussion about this post

এই সম্পর্কীত আরও সংবাদ পড়ুন

আজকের সর্বশেষ

ফেসবুকে আমরা

সংবাদ আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১