রেজি তথ্য

আজ: সোমবার, ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ ১৬ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

মেয়েদের তুলনায় ছেলেরা অটিজম আক্রান্ত হয়ে থাকে ৪ থেকে ৫ গুণ বেশি : প্রকৌশলী ঝুলন কুমার দাস

ডেক্স নিউজ

মেয়েদের তুলনায় ছেলেরা অটিজম আক্রান্ত হয়ে থাকে ৪ থেকে ৫ গুণ বেশি। আমেরিকায় ৩৪ জন ছেলের মধ্যে ১ জন এবং ২৫২ জন মেয়ের মধ্যে ১ জন অটিজম আক্রান্ত ।

আমেরিকার সরকারি পরিসংখ্যানে দেখা গেছে, সাম্প্রতিক বছরগুলোতে এই অটিজমের বিস্তার বার্ষিক ১০ থেকে ১৭ শতাংশ বেড়েছে। এই বৃদ্ধির নির্ভরযোগ্য কোনো কারণ বা ব্যাখ্যা জানা যায়নি। তবে উন্নত যথাযথ রোগ নির্ণয় প্রক্রিয়ার অভাব পরিবেশগত প্রভাব এর জন্য দায়ী বলে বিবেচনা করা হয়ে থাকে।

শুক্রবার (১ এপ্রিল) বিকালে চট্টগ্রাম প্রেসক্লাবে ১৫তম বিশ্ব অটিজম সচেতনা দিবস ২০২২ উপলক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান নিস্পাপ অটিজম এর সাধারণ সম্পাদক প্রকৌশলী ঝুলন কুমার দাস।

তিনি লিখিত বক্তব্যে জানান, সম্মিলিত ভাবে যত শিশুর ডায়াবেটিস , এইডস , ক্যান্সার , সেরিব্রাল পলসি , সিস্টিক ফাইব্রোসিস , মাসকুলার ডিসট্রফি এবং ডাউন সিন্ড্রোম হয়ে থাকে তার চেয়ে অটিজমের এই সংখ্যা বেশি । প্রতি বছর আমেরিকায় ২ মিলি লোকের মাঝে এএসডি ( অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার ) দেখা যায় এবং সারা বিশ্বে ১০ মিলিয়নের মত লোকের অটিজম হয়ে থাকে ।

তিনি বলেন, সবাই যদি অটিজম শিশুদের স্বাভাবিক শিশুর মতো গ্রহণ করে তাহলেই বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালনের সফলতা আসবে। ১৫ তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস বাংলাদেশসহ সারা বিশ্বে এই দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হবে ।

অটিজম নিয়ে বিশ্বব্যাপি তথা উন্নত দেশসমূহে কয়েক দশক পূর্বে যে গবেষণা শুরু হয়েছিল তার ধারাবাহিকতায় অটিজম আক্রান্তদের সমাজের মূলস্রোতে ফিরিয়ে আনার লক্ষ্যে সামাজিক ও সাংস্কৃতিক সম্পৃক্ততা বৃদ্ধির নিমিত্তে জনসাধারণকে সচেতন করাই মূখ্য বিষয় হিসেবে ২০০৭ সালে রাষ্ট্রসংঘ কর্তৃক ২ এপ্রিলকে বিশ্ব অটিজম সচেতনতা দিবস হিসেবে ঘোষণা করে এবং পরবর্তীতে ASD কে পৃথক একটি সমস্যা হিসাবে চিহ্নিত করে ৬৭ তম রিজিওনাল কমিটিতে মিসেস সায়মা ওয়াজেদ হোসেন এর প্রস্তাবনা গ্রহণ করে ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, সভাপতি অধ্যাপক ডাঃ বাসনা রানী মুহুরী, নির্বাহী সভাপতি খোরশেদুল আলম কাদেরী, উপদেষ্টা পরিষদের সদস্য সচিব সাংবাদিক এম নাসিরুল হক, সহসভাপতি রোশাঙ্গীর বাচ্চু, যুগ্ম সম্পাদক সুব্রত বিকাশ চৌধুরী , যুগ্ম সম্পাদক টিংকু চৌধুরী।

উল্লেখ্য, আগামী ২ এপ্রিল শনিবার বিকালে নন্দনকানস্থ চট্টগ্রাম থিয়েটার ইনষ্টিটিউট – এ অটিজম শিশুদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান , অটিজম উত্তরণে আলোকিত মা সম্মাননা প্রদান এমন বিশ্ব গড়ি অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির প্রতিভা বিকশিত করি ” দিবসের মূল প্রতিপাদ্য বিষয়ের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হবে ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on pinterest
Pinterest
Share on reddit
Reddit

Discussion about this post

এই সম্পর্কীত আরও সংবাদ পড়ুন

আজকের সর্বশেষ

ফেসবুকে আমরা

সংবাদ আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১