রেজি তথ্য

আজ: সোমবার, ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ ১৬ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

স্থানীয় কৃষকলীগ নেতার প্ররোচনায় দুই আদিবাসী কৃষকের আত্মহত্যা

আয়ন মোহাম্মদ :

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার দেউপাড়া ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের কৃষকলীগের সভাপতি ও নলকুপ অপারেটর সাখাওয়াত হোসের প্ররোচনায় দুই আদিবাসী কৃষক আত্মহত্যা করেছেন। এই দুই সাঁওতাল কৃষক হলেন রবি মার্ডি(২৭) ও অভিনাত মার্ডি(৩৬)

বুধবার(১৩ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত ‘রাজশাহীতে দুইজন আদিবাসী কৃষকের আত্মহত্যা ও বরেন্দ্র অঞ্চলে সেচ পরিস্থিতি ও পানি ব্যবস্থাপনা’ বিষয়ক এক মতবিনিময় সভায় বক্তরা এসব কথা বলেন।
বক্তরা বলেন, ‘সাঁওতাল ঐ দুই ভাই মাঠে বোরেধান চাষ করেছিলেন। দিনের পর দিন পানির জন্য ঘুরলেও তাদের পানি দেওয়া হয়নি। তারা ঐ ওয়ার্ডের দেউপাড়া ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের কৃষকলীগের সভাপতি ও নলকুপ অপারেটর ও সাখাওয়াত কাছে পানির জন্য ধর্ণা দিলেও পানি দেয়নি। তারা(দুই ভাই) নলকুপ অপারেটরকে বলেছিল, পানি না দিলে বিষ খেয়ে আত্মহত্যা করবে। তখন ঐ সাখাওয়াত তাদের বললো, আগে বিষ খাও তারপর পানি দিব। এভাবেই দুই কৃষককে আত্মহত্যায় প্ররোচনা দেয়া হয়।
এই মতবিনিময় সভায় দুই কৃষকের আত্মহত্যা ও বরেন্দ্র অঞ্চলে সেচ পরিস্থিতি ও পানি ব্যাবস্থাপনা বিষয় ধারণাপত্র উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মেসবাহ কামাল। সভা প্রধান হিসেবে উপস্থিত ছিলেন আদিবাসী ও সংখ্যালঘু বিষয়ক ককাস এর আহ্বায়ক ফজলে হোসেন বাদশা (এমপি), র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি, দৈনিক প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হোসেন, দৈনিক সমকাল এর উপদেষ্টা সম্পাদক আবু সাইদ খান, জাতীয় আদিবাসী পরিষদ এর সাধারণ সম্পাদক গনেশ মাঝি ও রাজশাহি জেলার সভাপতি বিমল চন্দ্র রাজওয়াড়।

মেসবাহ কামাল ধারণাপত্রে উল্লেখ করেন, ‘জেঠতুত্যে দুই ভাই রবি মার্ভি ও অভিনথ মাড়ি দিনের পর দিন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) কাছে গভীর নলকূপ থেকে জমিতে সেচের পানির জন্য ধর্ণা দিলেও পানি পাচ্ছিলেন না। তারা কর্তৃপক্ষকে বলেছেন, পানি না দিলে এমনিতেই তাে না খেয়ে মরে যেতে হবে। তারচেয়ে আমরা আত্মহত্যা করবাে। বিএমডিএ’র কর্তাব্যক্তিরা হয়তাে ভাবতে পারেননি এই দুই সাঁওতাল সত্যি আত্মহত্যা করবেন। দুই ভাই একসঙ্গে গভীর নলকূপের সামনে কীটনাশক পান করেন ২৩ মার্চ বুধবার সন্ধ্যায়। রাতেই অভিনাথের মৃত্যু হয়। আর রবি মার্ডি মৃত্যুবরণ করেন রাজশাহী মেডিক্যাল হাসপাতালে শুক্রবার ২৫ মার্চ রাতে। সাঁওতাল দুই ভাই মাঠে বােরাে ধান চাষ করেছিলেন। দিনের পর দিন পানির জন্য ঘুরলেও তাদের ক্ষেতে পানি দেওয়া হয়নি। স্বামীর মৃত্যুর ঘটনায় অভিনাথ মার্ডির স্ত্রী রােজিনা হেমব্রম নলকূপের অপারেটর সাখাওয়াত হােসেনের বিরুদ্ধে থানায় আত্মহত্যা প্ররােচনার মামলা করেছেন।’
এমপি ফজলে হোসেন বলেন, এই দুই জনের মতো অনেক কৃষক প্রান দিচ্ছে। অনেকে ভুমি হারা হয়ে যাচ্ছে। এই দুই কৃষকের ঘটনার বিচার করতেই হবে। পুলিশ ঘটনাকে ভিন্নখাতে নিতে চেয়েছিলেন। আমি সেখানে গিয়েছি। সরজমিনে দেখেছি। অন্যের প্ররোচনায় দুই কৃষক আত্মহত্যা করেছে।

বিমল চন্দ্র রাজওয়াড বলেন, ঘটনার শুরু থেকেই সংশ্লিষ্ট মহাদেবপুর থানা পুলিশ মামলাকে ভিন্ন খাতে প্রবাহিত করার অপচেষ্টা করেছিলো। কিন্তু আদিবাসী ও সংখ্যালঘু বিষয়ক সংসদীয় ককাস-এর আহ্বায়ক ফজলে হােসেন বাদশা, এমপি সরেজমিন ঘটনাস্থল পরিদর্শণ এবং ঘটনার সুষ্ঠ ও নিরপেক্ষ তদন্ত এবং দাবির প্রেক্ষিতে পুলিশ ও উপজেলা প্রশাসন নড়ে চড়ে বসে। হাসপাতালের ময়নাতদন্ত প্রতিবেদনকে আমলে নিয়ে পুলিশ মামলা নিতে বাধ্য হয়। পরবর্তীতে নিহতের পরিবারের পক্ষ থেকে হত্যা প্ররােচণার সাথে জড়িতদের নাম উল্লেখ করে দায়েরকৃত অভিযােগ পুলিশ মামলা হিসেবে গ্রহণ করে এবং এজাহারভুক্ত একজন আসামী পুলিশ গ্রেপ্তার করে ন্যায় বিচার পাওয়ার পথ সুগম করেছেন। তবে শুধু এই হত্যাকান্ডের বিচারই নয়, দরকার বরেন্দ্র অঞ্চলের তথা গােটা দেশের সেচ পরিস্থিতি ও পানি ব্যবস্থাপনার পরিস্থিতি তলিয়ে দেখা।

উল্লখ্য, জমিতে পানি না পেয়ে গত ২৩ মার্চ রাজশাহীর গোদাগাড়ী উপজেলার দেওপাড়া ইউনিয়নের নিমঘুটু গ্রামের দুই সাঁওতাল কৃষক রৰি মাৰ্ডি (২৭) ও অভিনাথ মার্ডি (৩৬)
বিষপানে আত্মহত্যা করেন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on pinterest
Pinterest
Share on reddit
Reddit

Discussion about this post

এই সম্পর্কীত আরও সংবাদ পড়ুন

আজকের সর্বশেষ

ফেসবুকে আমরা

সংবাদ আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১