রেজি তথ্য

আজ: শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

বদরের যুদ্ধে রোজাদার মুসলিম মুজাহিদদের বীরত্ব ও ত্যাগে ইসলামের বিজয় সূচিত হয়েছে

ফটিকছড়ি প্রতিনিধি :

বদরের যুদ্ধে রোজাদার মুসলিম মুজাহিদদের বীরত্ব ও ত্যাগে ইসলামের বিজয় সূচিত হয়েছে-  –সৈয়দ সাইফুদ্দীন আল হাসানী (মা.জি.আ.)

মাইজভাণ্ডার দরবার শরীফের সাজ্জাদানশীন হযরত শাহ্সূফী মাওলানা সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী ওয়াল হোসাইনী আল্-মাইজভাণ্ডারী (মা.জি.আ.) বলেছেন, ইসলামের ইতিহাসে সত্য ও ইনসাফ প্রতিষ্ঠার স্মারক হিসেবে বদরের যুদ্ধ আমাদের নিকট অতি মর্যাদাবান। বদরের যুদ্ধে রোজাদার মুসলিম মুজাহিদদের বীরত্ব ও ত্যাগ তিতিক্ষার ফলে ইসলামের বিজয় সূচিত হয়। প্রিয়নবী (দ.) মাত্র ৩১৩ জন নিরস্ত্র বীর মুজাহিদদের সঙ্গে নিয়ে অস্ত্রে সস্ত্রে সুসজ্জিত সহস্রাধিক শত্র“র বিরুদ্ধে ঐতিহাসিক বদর প্রান্তরে অন্যায় ও জুলুমের বিরুদ্ধে ইসলামের প্রথম বিজয় সূচিত করেন। এ যুদ্ধ ১৭ রমজান মহান আল্লাহর নির্দেশে ও সাহায্যে সংঘটিত হয়েছিল। তিনি বলেন, ধৈর্য্য ও ত্যাগের মাধ্যমে আত্মিক উৎকর্ষ এবং নৈতিক বোধ জাগ্রত করাই বদর দিবসের আসল শিক্ষা। হযরত সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী (মা.জি.আ.) আরো বলেন, দেশের বিরাট জনগোষ্ঠির দারিদ্রতা দূর ও অল্প সময়ের মধ্যে দেশকে সমৃদ্ধশালী করতে হলে সঠিক নিয়মে যাকাত আদায় করে তা গরীবের মাঝে সুষ্ঠু বণ্টন করতে হবে। গরীবের প্রাপ্য অধিকার যাকাত নিয়ে ধনীদের আত্ম অহংকার বন্ধ করতে হলে সরকারকেই ব্যবস্থা নিতে হবে। সঠিক নিয়মে যাকাত আদায়ে সম্পদ পবিত্র ও বৃদ্ধি পায়। আর লোক দেখানো যাকাত আদায়ে আল্লাহর নির্দেশনা ও গরীবের অধিকার লঙ্গিত হয়। তাই, ইহ ও পরকালীন মুক্তির জন্য আল্লাহ ও রাসূলের নির্দেশ অনুযায়ী যাকাত আদায় করতে হবে।
মঙ্গলবার ফটিকছড়ি মাইজভাণ্ডার দরবার শরীফে আন্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়ার উদ্যোগে পবিত্র বদর দিবস ও শায়খুল ইসলাম হযরত শাহ্সূফী সৈয়দ মইনুদ্দীন আহমদ আল্-হাসানী (ক.)’র চন্দ্র বার্ষিকী ওরশ শরীফ উপলক্ষ্যে আলোচনা ও ইফতার মাহফিলে হযরত শাহ্সূফী সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী (মা.জি.আ.) সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শাহ্জাদা সাইয়্যিদ মেহবুব-এ-মইনুদ্দীন, শাহ্জাদা সাইয়্যিদ হাসনাইন-এ-মইনুদ্দীন।
মাহফিলে হযরত মাওলানা বাকের আনসারীর সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন, মাইজভাণ্ডার রহমানিয়া মইনীয়া দরসে নেজামি মাদ্রাসার সুপার মাওলানা নঈম উদ্দীন, মইনীয়া জাতীয় গণমাধ্যম ফোরামের সদস্য সচিব মো: ইব্রাহিম মিয়া মাইজভাণ্ডারী, মাওলানা সাইফুর রহমান, মাওলানা নিজাম উদ্দিন, শায়ের মনসুর আলী, মো: আলী হোসাইন প্রমুখ।

 

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on pinterest
Pinterest
Share on reddit
Reddit

Discussion about this post

এই সম্পর্কীত আরও সংবাদ পড়ুন

আজকের সর্বশেষ

ফেসবুকে আমরা

সংবাদ আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১