রেজি তথ্য

আজ: বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

চট্টগ্রাম ইপসার উদ্যোগে তৃণমূল নারীদের দক্ষতা ও নের্তৃত্ব শীর্ষক কর্মশালা

ডেক্স নিউজ
দুর্যোগ ও ঝুঁকিহ্রাসে বিষয়ভিত্তিক জ্ঞানের প্রসার, দক্ষতা এবং নারী নের্তৃত্ব উন্নয়নের উদ্দেশ্যে নগরীর ৪টি ওয়ার্ডের প্রান্তিক নারীদের নিয়ে ‘তৃনমূল নারীদের দক্ষতা ও নের্তৃত্ব’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আন্তর্জাতিক উন্নয়ন সংস্থ্যা সেভ দ্য চিলড্রেন সহযোগিতায় সোমবার ২৫ এপ্রিল বেলা ১০টায় নগরীর ২ নং গেইটে অবস্থিত সামারা কনভেনশন হলে দিনব্যাপী এই কর্মশালার আয়োজন করে স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা। ইপসার প্রয়াস-২ প্রকল্প কর্মকর্তা মুহাম্মদ আতাউল হাকিমের সঞ্চালনায় কর্মশালা উদ্বোধন করেন মহিলা বিষয়ক অধিদপ্তর চট্টগ্রামের উপ পরিচালক মাধবী বড়ুয়া। এছাড়া কর্মশালায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৮ নং শুলকবহর ওয়ার্ডের কাউন্সিলর মো. মোরশেদ আলম, ৪ নং ওয়ার্ডের কাউন্সিলর মো. এসরারুল হক এসরার, সেভ দ্য চিলড্রেন এর ডেপুটি ম্যানেজার শুকলা ঠাকুর, সিনিয়র এডভোকেসি অফিসার মাহমুদা হক রিদমা,  ইপসা প্রয়াস-২ প্রকল্প সমন্বয়কারী সানজিদা আক্তার প্রমুখ।

নগরীর ৪, ৭, ৮ ও ১৯ নং ওয়ার্ড থেকে আগত শতাধিক প্রান্তিক নারীর উপস্থিতিতে কর্মশালার শুরুতে প্রয়াস-২ প্রকল্পের নারীদলের কার্যক্রম এর উপর প্রবন্ধ উপস্থাপন করেন ইপসার ডকুমেন্টেশন অফিসার ফাহমিদা নুর ও নারীদলের সদস্য আনোয়ারা আলম। এরপর পর্যায়ক্রমে নারীদের অগ্নিকা-, ভূমিকম্প, পাহাড়ধ্বস, জলাবদ্ধতার প্রতিরোধ, প্রতিকার ও অন্যান্য বিষয়ে সেশন প্রদান করা হয়। সেশন পরিচালনা করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন অফিসার মুহাম্মদ এনামুল হক ও অন্যরা। তাত্ত্বিক সেশনের পাশাপাশি নারীদের নিয়ে ব্যবহারিক সেশনও পরিচালনা করা হয়। গ্যাস সিলিন্ডারের আগুন নেভানো থেকে শুরু করে অন্যান্য অনেক বিষয়ে নারীদের অংশগ্রহণে ব্যবহারিক সেশন পরিচালনা করে ফায়ার সার্ভিসের দল।
এরপর নারীদের প্রজনন স্বাস্থ্য বিষয়ে সেশন পরিচালনা করেন ডা. শবনম মুস্তারী। নারীবান্ধব নগর পরিকল্পনায় নারীদের অংশগ্রহণ বিষয়ে সেভ দ্য চিলড্রেন এর ডিপুটি ম্যানেজার শুকলা ঠাকুর, পরিবার ও সামাজিক উন্নয়নে নারীর ক্ষমতায়নের গুরুত্ব বিষয়ে সেশন পরিচালনা করেন সেভ দ্য চিলড্রেন এর সিনিয়র এডভোকেসি অফিসার মাহমুদা হক।
উল্লেখ্য, ইপসা প্রয়াস-২ প্রকল্পাধীন নগরীর ৪টি ওয়ার্ডে ৯টি নারী দল রয়েছে। এসব দলের সাথে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও অন্যান্য বিষয়ে ২০১৮ সাল থেকে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on pinterest
Pinterest
Share on reddit
Reddit

Discussion about this post

এই সম্পর্কীত আরও সংবাদ পড়ুন

আজকের সর্বশেষ

ফেসবুকে আমরা

সংবাদ আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০