রেজি তথ্য

আজ: সোমবার, ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ ১৬ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সুপ্রিমকোর্ট বার নির্বাচন ধাক্কাধাক্কির পর পুলিশ পাহারায় চলছে ভোট গণনা

ঢাকা ব্যুরো:

ফলাফল ঘোষণাকে কেন্দ্র করে সুপ্রিম কোর্ট বারে আওয়ামী ও বিএনটিপন্থী আইনজীবীদের মধ্যে তুমুল ধাক্কাধাক্কির ও হট্টগোলের ঘটনা ঘটে। এ ঘটনায় যে কোনো ধরনের অনাকাঙ্খিত পরিস্থিতি মোকাবিলায় পুলিশ মোতায়েন করা হয়েছে। আজ(২৭ এপ্রিল) বিকেলে সুপ্রিম কোর্টের তৃতীয় তলায় কনফারেন্স কক্ষের সামনে আওয়ামী লীগ ও বিএনপি আইনজীবীদের মধ্যে এ ঘটনা ঘটে। তবে এই রির্পোট লেখা পর্যন্ত আওয়ামী লীগপন্থি আইনজীবীদের দ্বারা ঘোষিত নতুন আহ্বায়ক অ্যাডভোকেট অজিউল্লাকে সাধারণ সম্পাদকের নেতৃত্বে ভোট পূর্ণগণনা চলছে।
গত ১৫ ও ১৬ মার্চ সর্বোচ্চ আদালতের আইনজীবী সমিতির নির্বাচনের ভোট গ্রহণ করেন জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামানের নেতৃত্বে সাত সদস্যের নির্বাচন উপ-কমিটি। এর একদিন পর ১৭ মার্চ ভোট গণনা করে রাতে ফল ঘোষণার সময় আওয়ামীপন্থী আইনজীবী প্যানেল পক্ষের সম্পাদক প্রার্থী ভোট পুণর্গণনার দাবি করে লিখিত আবেদন জানায়। তারপর থেকে আর ফল ঘোষণা করা হয়নি। ওই রাতে ফল ঘোষণা না করে মশিউজ্জামান সমিতির কাছে পদত্যাগপত্র জমা দেন।
জানা যায়, আওয়ামী লীগপন্থি আইনজীবীরা ফলাফল ঘোষণার জন্য নতুন আহ্বায়ক অ্যাডভোকেট অজিউল্লাকে ঘোষণা করেন। অজিউল্লাহ ও শফিউল্লাহর নেতৃত্বে দুপুর সাড়ে ৩টার দিকে তৃতীয় তলার দরজার তালা ভেঙে কনফারেন্স কক্ষে ঢুকে ভোট গণনা করে। এ সময় নবনির্বাচিত সভাপতি ও সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মো. মমতাজ উদ্দিন ফকির তাদের সঙ্গে ছিলেন। আর কক্ষের বাইরে অবস্থান করছেন আইনজীবীরা। এসময় বিএনপিপন্থিরা কক্ষের বাইরে অবস্থান করে চিকিৎকার করতে থাকে। একপর্যায়ে রুমের জানালা ভাঙচুর করে। পরে দু’পক্ষের চিল্লাপাল্লা ও হাতাহাতির পর পুলিশ চলে আসে।
এ বিষয়ে বিএনপিপন্থী আইনজীবীরা বলেন, বার অ্যাসোসিয়েশন ২০২২-২০২৩ কার্যনির্বাহী কমিটির নির্বাচন পরিচালনায় গঠিত কমিটির আহ্বায়ক সিনিয়র আইনজীবী এওয়াই মসিউজ্জামান বিদ্যমান আছেন। কিন্তু আওয়ামীপন্থী আইনজীবীরা জোর করে ভোট গনণা শুরু করে।
গত মঙ্গলবার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি (বার অ্যাসোসিয়েশন) ২০২২-২০২৩ কার্যনির্বাহী কমিটির নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট অজিউল্লাহ নিজেই সংবাদ সম্মেলন করেন। তিনি জানান, আমাকে ১২ এপ্রিল সুপ্রিমকোর্ট বারের ১৫ তম সভার সিদ্ধান্ত অনুযায়ী নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক করে দায়িত্ব দেওয়া হয়। গত ১৫ ও ১৬ মার্চ নির্বাচনে অনুষ্ঠিত ভোটের করণীয় কাজ সম্পন্ন করা হবে। তারই আলোকে ফলাফল আগামীকাল (আজ ২৭ এপ্রিল) বুধবার ঘোষণা করা হবে বলে জানিয়েছিলেন।
এ বিষয়ে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল আজ বুধবার সংবাদ সম্মেলন করে বলেন, বারের ১৫ তম সভা অনুষ্ঠিত হয়নি এবং নির্বাচন পরিচালনায় গঠিত কমিটির আহ্বায়ক সিনিয়র আইনজীবী এওয়াই মসিউজ্জামান বিদ্যমান রয়েছেন। তিনি আবারো আসবেন। আর নতুন নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট অজিউল্লাহকে ঘোষণা করা বেআইনী।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on pinterest
Pinterest
Share on reddit
Reddit

Discussion about this post

এই সম্পর্কীত আরও সংবাদ পড়ুন

আজকের সর্বশেষ

ফেসবুকে আমরা

সংবাদ আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১