রেজি তথ্য

আজ: সোমবার, ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ ১৬ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

মাথাপিছু আয় ২৮২৪ ডলার জিডিপি প্রবৃদ্ধি ৭.২৫

ঢাকা ব্যুরো:

২০২১-২২ অর্থবছরে মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৮২৪ মার্কিন ডলার। যা টাকার হিসাবে ২ লাখ ৪১ হাজার ৪৭০ টাকা। গত বছরে ২০-২১ যা ছিল ২ হাজার ৫৯১ মার্কিন বা ২ লাখ ১৯ হাজার ৭৩৮ টাকা। একই সময়ে প্রবৃদ্ধি হয়েছে অর্থবছরের প্রবৃদ্ধি ৭ দশমিক ২৫ শতাংশ, গত বছর যা ছিল ৬ দশমিক ৯৪ শতাংশ।

মঙ্গলবার শেরে বাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদের জাতীয় নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে এসব তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, এটি সাময়িক হিসেব যা ২০২১-২২ অর্থবছরের মার্চ পর্যন্ত। আর সাময়িক হিসেবে, ২০২১-২২ অর্থবছরে মোট দেশজ উৎপাদন (জিডিপি) ৪৬৫ বিলিয়ন ডলার। মাথাপিছু আয় ২৫৯১ ডলার থেকে বেড়ে হয়েছে ২৮২৪ ডলার (সাময়িক)। যা ২০২০-২১ অর্থবছরে চূড়ান্ত মাথাপিছু আয় ছিল ২৫৯১ ডলার। মন্ত্রী জানান, সাময়িক হিসেবে জিডিপি প্রবৃদ্ধির হার হয়েছে ৭ দশমিক ২৫ শতাংশ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) চূড়ান্ত হিসেব তুলে ধরে এম এ মান্নান বলেন, এই সাময়িক হিসেব জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রধানমন্ত্রীর কাছে বিবিএসের এসব তথ্য তুলে ধরা হয়।

বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা সামগ্রিকভাবে ভালো করেছি বলেই মাথাপিছু আয় বেড়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রতি বছর মোট দেশজ উৎপাদন (জিডিপি) এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির হারসহ কতিপয় গুরুত্বপূর্ণ সামষ্টিক অর্থনৈতিক নির্দেশক প্রাক্কলন ও প্রকাশ করে আসছে। আমরা সাময়িক হলেও একটা তথ্য পেলাম।

সাময়িক হিসাব অনুযায়ী ২০২১-২২ অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে শতকরা ৭ দশমিক ২৫ ভাগ, যা ২০২০-২১ চূড়ান্ত হিসেবে ছিল ৬ দশমিক ৯৪ ভাগ। ২০২০-২১ অর্থবছরের সাময়িক হিসাবে মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২ লাখ ৪১ হাজার ৪৭০ টাকা বা ২৮২৪ মার্কিন ডলার। চূড়ান্ত হিসাবে ২০২০-২১ অর্থবছরে চূড়ান্ত মাথাপিছু আয় দাঁড়ায় ২ লাখ ১৯ হাজার ৭৩৮ টাকা বা ২৫৯১ মার্কিন ডলার।

কৃষিখাতে সার্বিক বিবেচনায় ২০২১-২২ অর্থবছরে সাময়িক হিসাবে শতকরা ২ দশমিক ২০ ভাগ প্রবৃদ্ধি, শিল্পখাতে সাময়িক হিসাবে ২০২২-২২ অর্থবছরে ১১ দশমিক ৫৯ শতাংশ। সেবাখাতে ২০২১-২২ অর্থবছরের সাময়িক হিসাবে ছিল ৬ দশমিক ৩১ ভাগ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on pinterest
Pinterest
Share on reddit
Reddit

Discussion about this post

এই সম্পর্কীত আরও সংবাদ পড়ুন

আজকের সর্বশেষ

ফেসবুকে আমরা

সংবাদ আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১