রেজি তথ্য

আজ: মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ ১৩ই জিলকদ, ১৪৪৫ হিজরি

মহামায়া লেকে কায়াকিং ও রাতের ক্যাম্পিং এক অসাধারন অনুভূতি মন চায় বার বার ফিরে যাই 

মিরসরাই প্রতিনিধি :

মহামায়া লেক (Mohamaya Lake) বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম কৃত্রিম হৃদ যা চট্রগ্রামের মিরসরাই এ অবস্থিত। এর আয়তন প্রায় ১১ বর্গ কিলোমিটার। মিরসরাই উপজেলার ৮ নং  দুর্গাপুর ইউনিয়নের ঠাকুরদিঘী বাজার থেকে এক কিলোমিটার পূর্বে পাহাড়ের পাদদেশে গড়ে তোলা ১১ বর্গ কিলোমিটারের কৃত্রিম লেক নিয়ে গঠিত মহামায়া লেক। আপনি যদি এই যায়গায় না যান তবে মনে করবেন আপনার চট্রগ্রাম সফরটাই বৃথা! মহামায়া লেক একটি প্রাকৃতিক লেক বিশাল এলাকা জুড়ে পাহাড়ি লেকের পানি দিয়ে এই এলাকা গঠিত। এখানে রয়েছে অসাধারণ পাহাড়ি গুহা, রাবার ড্যাম এবং ঝর্ণা। আপনি বোটে করে লেক পার হয়ে দূর পাহাড়ে অবস্থিত ঝর্ণার শীতল পানির ছোঁয়া নিয়ে আসতে পারেন। মহামায়া লেকের ঝর্ণার পানিতে গোসল করার অনুভূতি অসাধারণ। এই প্রকল্প বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের নিয়ন্ত্রণে, এটি লেকের পানি থেকে পার্শ্ববর্তী এলাকার সেঁচের পানি প্রাপ্তি নিশ্চিত করতে এবং ভবিষ্যতে জল বিদ্যুৎ প্রকল্প করার জন্য এই প্রোজেক্ট হাত নিয়েছে।

টিকেট মূল্য

মহামায়া লেকে প্রবেশের জন্য ২০ টাকা দিয়ে টিকেট কাটতে হবে।

মহামায়া লেকে কায়াকিং

কায়াকিং (kayaking) এর মজার অভিজ্ঞতা নিতে ঘুরে বেড়াতে পারবেন মহামায়া লেকের মাঝে ৮ কিলোমিটার। ঘন্টা প্রতি খরচ হবে মাত্র ৩০০ টাকা। এক কায়াকে চড়া যাবে ২ জন।  সকাল ৯টা থেকে বিকেল ৬টা  পর্যন্ত কায়াকিং করা যায়। সবার জন্য লাইফ জ্যাকেট থাকবে, তাই যারা সাতাঁর পারেন না তারাও কায়াকিং করতে পারবেন।

এছাড়া মহামায়া লেকে ঘুরে বেড়ানোর জন্য ইঞ্জিন চালিত বোট আছে। মাঝারি মানের ইঞ্জিন চালিত বোটে ঘন্টা প্রতি ভাড়া পড়বে ১০০০-১৪০০ টাকা পর্যন্ত। একসাথে ৮-১০ জন উঠতে পারবেন এই বোটে। আর বড় বোটে ঘন্টা প্রতি ভাড়া পড়বে ১৫০০ থেকে ২০০০টাকা পর্যন্ত। এসব বোটে একসাথে ১৫-২০ জন উঠতে পারবেন।

মহামায়া লেকে ক্যাম্পিং

সপ্তাহের যে কোন দিন রাতে ক্যাম্পিং (Camping) করা যাবে। মহামায়া লেকে ক্যাম্পিং এবং কায়াকিং পরিচালনা করেন মহামায়া কায়াকিং এন্ড ক্যাম্পিং পয়েন্ট. তাদের ক্যাম্পিং টাইম সন্ধ্যা ৬ টা হতে পরদিন সকাল ৭ টা পর্যন্ত। সর্বোচ্চ ধারণক্ষমতা ৩০ জন। সর্বনিম্ন ৫ জন হতে হবে। ক্যাম্পিং এর প্যাকেজ মূল্য ৬০০ টাকা জনপ্রতি।
বর্তমানে দেশে নিত্য প্রয়োজনীয় সকল প্রকার খাদ্য সামগ্রী দাম বাড়ানোর পরেও আমরা আপনাদের কথা বিবেচনা করে, ক্যাম্পিং এর পূর্ব নির্ধারিত মূল্য বহাল রেখেছি।

যাওয়ার পূর্বে অবশ্যই বুকিং দিয়ে কনফার্ম করতে হবে।  বুকি মানি ১০২০টাকা অবশ্যাই কনফার্ম করার জন্য দিতে হবে ।  কি ভাবে দিবেন তা আপনি বিস্তারিত জানতে কল করুন ০১৮৭৫-৭৫২৪২৪ অথবা ০১৬৩৬-৫৩৩৭১৯
মনে রাখবেন কায়াকিং এই ৬০০ টাকার প্যাকেজের আওতাভুক্ত নয়। প্যাকেজে যা যা থাকছে –

• তাবু

• হ্যামোক

• ক্যাম্প ফায়ারিং

• বারবিকিউ এবং পরোটা

• রাতের খাবার – ভাত, ভর্তা এবং মুরগী, ডাল

• সকালের নাস্তা – ডিম খিচুড়ি

কোন প্রকার মাদকদ্রব্য বহন বা সেবন সম্পূর্ণরূপে নিষিদ্ধ।

মহামায়া লেকে ক্যাম্পিং এবং কায়াকিং এর জন্য যোগাযোগ করতে পারেন –

.রানা – ০১৬১৬৭৯৬৯৬৯
সবুজ ০১৬৩৬-৫৩৩৭১৯
যেভাবে যাবেন মিরসরাই মহামায়া লেক

ঢাকা-চট্টগ্রামের যেকেনো বাসে করে সরাসরি নামতে হবে চট্টগ্রামের মিরসরাই উপজেলা ঠাকুরদিঘী বাজার । সেখান থেকে সিএনজিতে  মহামায়া গেইট পর্যন্ত  জনপ্রতি ভাড়া পড়বে ১৫টাকা। আপনি চাইলে পাঁয়ে হেটে ১৫ থেকে ২০ মিঃ মহামায়াতে পৌছাতে পারবেন । তবে মহামায়াতে ক্যাম্পিং এ মেয়েদের থাকার অনুমতি নেই, কেবলমাত্র ছেলেরা থাকতে পারবে।

বিস্তারিত যে কোন তর্থ্য জানাতে ফোন করুন ০১৮৭৫-৭৫২৪২৪।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on pinterest
Pinterest
Share on reddit
Reddit

Discussion about this post

এই সম্পর্কীত আরও সংবাদ পড়ুন

আজকের সর্বশেষ

ফেসবুকে আমরা

সংবাদ আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১