রেজি তথ্য

আজ: শুক্রবার, ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ ৬ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

দুর্যোগে সাড়া প্রদানে নগর স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণের ভূমিকা অনস্বীকার্য – চসিক মেয়র

ডেক্স নিউজ
নগরীতে সংগঠিত যেকোন দুর্যোগে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর পাশাপাশি স্থানীয় জনগনের অংশগ্রহণ নিশ্চিত করতে পারে দুর্যোগ প্রশমন ও সম্পদের ক্ষতিরোধে কার্যকর সমাধান। এক্ষেত্রে স্থানীয় জনগনের দুর্যোগে সাড়াদানে দক্ষতা বৃদ্ধির বিকল্প নেই। এসবকে মাথায় রেখেই চট্টগ্রাম সিটি কর্পোরেশনের চট্টগ্রামের ৪১টি ওয়ার্ডে নগর স্বেচ্ছাসেবক দল গঠন করার উদ্যোগ গ্রহণ করেছে। আমরা প্রত্যাশা করি এই তিনদিনের প্রশিক্ষণের মধ্য দিয়ে নগর স্বেচ্ছাসেবকরা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স থেকে প্রশিক্ষণ প্রাপ্তির পর এই ভূমিকা পালন করবে। নগরীতে দুর্যোগে প্রথম সাড়াদানকারী হিসেবে তাই নগর স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণের ভূমিকা অনস্বীকার্য।

সেভ দ্য চিলড্রেন ও ইপসার উদ্যোগে এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, চট্টগ্রাম বিভাগের আয়োজনে নগরীর ৪১টি ওয়ার্ডে চট্টগ্রাম সিটি কর্পোরেশন কর্তৃক গঠিত নগর স্বেচ্ছাসেবক দলের তিনদিনব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী। ২৯মে ( রবিবার) সকাল ১০টায় নগরীর আগ্রাবাদে অবস্থিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কার্যালয়ে ৪১টি ওয়ার্ডের প্রতিনিধিসহ ৫০ জন স্বেচ্ছাসেবকের তিনদিনব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়। প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনকালে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেন, দুর্যোগ কখন আসবে তা কেউ বলতে পারে না। দুর্যোগ মোকাবেলায় তাই প্রস্তুতি কোন বিকল্প নেই। যেকোন সামাজিক উন্নয়নমূলক কাজে একাগ্রতা ও দলীয় ঐক্যের প্রয়োজনীয়তা অন্যতম। শুধুমাত্র প্রশিক্ষণ নিয়েই সব প্রস্তুতি শেষ নয়, সামাজিক উন্নয়নমূলক কাজে একাগ্রতা ও দলীয় ঐক্যের চেতনাকে ধরে রাখতে হবে। এছাড়া তিনি নগর স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ কার্যক্রম আয়োজনে উদ্যোগ গ্রহণে ইপসা ও সেভ দ্য চিলড্রেনকে ধন্যবাদ জানান।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রাম বিভাগের উপ পরিচালক মো. আনিসুর রহমান সভাপতিত্বে এবং উপ সহকারী পরিচালক নিউটন দাশের পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের দুর্যোগ ব্যবস্থাপনা স্ট্যান্ডিং কমিটির সভাপতি ও ৯ নং ওয়ার্ড কাউন্সিলর জহিরুল আলম জসিম, ইপসার পরিচালক (অর্থ) পলাশ চৌধুরী প্রমুখ। সভার শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সহকারী পরিচালক ফারুক হোসেন শিকদার।
উল্লেখ্য, দুর্যোগ মোকাবিলায় স্বেচ্ছাসেবকদের প্রয়োজনীয়তা ও গুরুত্বের কথা বিবেচনা করে স্বেচ্ছাসেবকদের সমন্বিতভাবে পরিচালনার জন্য ২০১৯ নগর স্বেচ্ছাসেবক ব্যবস্থাপনা নির্দেশিকা প্রণয়ন করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। সে পরিপ্রেক্ষিতে সরকারি ও বেসরকারি বিভিন্ন উদ্যোগের অংশ হিসেবে প্রয়াস-২ প্রকল্পের মাধ্যমে স্বেচ্ছাসেবকদের সক্ষমতা বৃদ্ধির নিমিত্তে প্রশিক্ষণসহ তাদের সুষ্ঠুভাবে পরিচালনার চট্টগ্রামে কাজ করছে ইপসা ও সেভ দ্য চিলড্রেন। উক্ত প্রকল্পের আওতায় ইতিমধ্যে ৪, ৭, ৮ এবং ১৯ নং ওয়ার্ডে ২০০ জন নগর স্বেচ্ছাসেবকদের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স দ্বারা তিনদিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। ইপসা প্রয়াস-২ প্রকল্পের নগর স্বেচ্ছাসেবকদের বিভিন্ন কাজে স্বতস্ফূর্ত অংশগ্রহণে উদ্ধুদ্ধ হয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৪১টি ওয়ার্ডে নগর স্বেচ্ছাসেবক দল গঠনের উদ্যোগ নেন এবং গত বছর ডিসেম্বরে সকল ওয়ার্ডে নগর স্বেচ্ছাসেবক দল গঠন করা হয়।

সিটি কর্পোরেশন, ইপসা ও সেভ দ্য চিলড্রেনের সমঝোতা স্মারক অনুযায়ী ২৯ মে থেকে ৩১ মে প্রতি ওয়ার্ড থেকে দুইজন করে স্বেচ্ছাসেবককে প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। তিনদিনে স্বেচ্ছাসেবকগণ স্বেচ্ছাসেবকত্ব, ভূমিকম্প ব্যবস্থাপনা, অবকাঠামো নির্মান সামগ্রী ও ভাঙ্গার ধরণ, অনুসন্ধান ও স্থান চিহ্নিতকরণ, উদ্ধার কলাকৌশল ও পদ্ধতি, জরুরী উদ্ধার পদ্ধতি, প্রাথমিক চিকিৎসা ও রোগী পর্যবেক্ষণ, অগ্নিনির্বাপন ও ইভাকুয়েশনসহ বিভিন্ন বিষয়ে তাত্ত্বিক ও ব্যবহারিক প্রশিক্ষণ গ্রহণ করবেন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on pinterest
Pinterest
Share on reddit
Reddit

Discussion about this post

এই সম্পর্কীত আরও সংবাদ পড়ুন

আজকের সর্বশেষ

ফেসবুকে আমরা

সংবাদ আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১