রেজি তথ্য

আজ: বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ ১১ই শাবান, ১৪৪৫ হিজরি

উন্নয়ন খাতে ব্যয় বাড়িয়ে চসিকের ২ হাজার ১৬১ কোটি টাকার বাজেট ঘোষণা

ডেক্স নিউজ
চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে ২০২২-২৩ অর্থ বছরের  বাজেট ঘোষণা করেন সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী। মেয়র হিসেবে  তিনি দ্বিতীয় বাজেট রোববার (২৭ জুন),  দুপুরে ঘোষণা করেন। এই বাজেটে  ২০২২-২৩ অর্থবছরের জন্য উন্নয়ন খাতে ব্যয় বাড়িয়ে  এবার দুই হাজার ১৬১ কোটি ২৭ লাখ ৫০ হাজার টাকার বাজেট ঘোষণা করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। এছাড়া ২০২১-২২  অর্থবছরের সংশোধিত বাজেটও উপস্থাপন করা হয়েছে এই অনুষ্ঠানে।
বাজেট পাসে  ২০২২-২৩ অর্থবছরের জন্য দুই হাজার ১৬১ কোটি ২৭ লাখ ৫০ হাজার টাকার  মধ্যে চসিকের  নিজস্ব উৎসে আয় ধরা হয়েছে ৯০৪ কোটি ৫৭ লাখ ৫০ হাজার টাকা। উন্নয়নমুলক অনুদান খাতে সরকার থেকে সম্ভাব্য আয় ধরা হয়েছে ১ হাজার ২১২ কোটি টাকা। অন্যান্য উৎস থেকে  ৩৯ কোটি ৭০ লাখ টাকা আয় ধরা হয়েছে।
এদিকে ২০২১-২২ অর্থবছরের দুই হাজার ৪৬৩ কোটি ৯৬ লাখ টাকা মূল বাজেট হলেও সংশোধিত বাজেটে তা পেশ করা হয়েছে এক হাজার ২০২ কোটি ৫৭ লাখ  টাকা। বাজেট পাস অনুষ্ঠানে  নগর পিতা বলেন, এইবার আমরা উন্নয়ন খাতে ব্যয় বাড়িয়েছি।  চট্টগ্রাম নগরবাসীর আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটানোকে সামনে রেখে,  চট্টগ্রাম নগরকে পরিবেশবান্ধব, প্রযুক্তিগত ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধশালী, নান্দনিক, বাসযোগ্য ও আধুনিক শহর  হিসেবে গড়ার লক্ষ্যে  এই বাজেট ঘোষণা । জনগণের প্রত্যাশিত সেবা ও উন্নয়ন কর্মকাণ্ড নিশ্চিত করার জন্য নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা প্রয়োজন।
তিনি আরো বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন একটি যৌথ  পরিবার। এখানে অনেক সেবাদানকারী প্রতিষ্ঠান  রয়েছে যারা নগরবাসীকে বিভিন্ন ধরনের সেবা দিয়ে থাকে। তন্মধ্যে  মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশন  হচ্ছে সবচেয়ে বড়  প্রতিষ্ঠান। চট্টগ্রাম সিটি কর্পোরেশন সবার অবিভাবক। আমি বিশ্বাস করি, নগরীর  সব সেবাদানকারী প্রতিষ্ঠান ও প্রশাসনের সাথে  সমন্বয়ের মাধ্যমে সব সমস্যার সমাধান করা সম্ভব । সমস্যাও আছে , থাকবেই, সমাধানও আছে। । মেধা, দক্ষতা ও সৃজনশীলতার মাধ্যমে সমাধানের পথ আমাদের খুঁজে বের করতে  হবে। নগরবাসী  আমাদের উপর আস্থা ও বিশ্বাস রেখেছে বিধায় আমরা নির্বাচিত হিয়েছি। আমাদেরও তাদের আস্থা ও বিশ্বাসের প্রতিদান দিতে হবে। আমি অতীত নিয়ে কিছু বলতে চাই না। যা আছে তা নিয়েই  আমাদের ভবিষ্যতের দিকে  এগিয়ে যেতে হবে। নগরীর  উন্নয়নকল্পে গত এক বছরে অনেকগুলো নতুন প্রকল্প  বাস্তবায়নে কাজ শুরু করেছি।
মেয়র রেজাউল করিম চৌধুরী আরো বলেন, চট্টগ্রাম শহরের প্রকোপ জলাবদ্ধতা নিরসনে নগরীর প্রধান ৩৬টি খালে ৫ হাজার ৬শ ১৬ কোটি টাকার মেগা প্রকল্প চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) কর্তৃক বাস্তবায়িত হচ্ছে। এই প্রকল্প স্বচ্ছতার জন্য  বাংলাদেশ সেনাবাহিনীকে দায়িত্ব  দেওয়া হয়েছে। এছাড়াও পাশাপাশি  পানি উন্নয়ন বোর্ড,  চট্টগ্রাম সিটি করপোরেশন সরকারের প্রকল্প সহায়তায় জলাবদ্ধতা নিরসনে কাজ করছে। আশা করি নির্ধারিত সময়ের মধ্যে উন্নয়নকল্পের কাজ সম্পন্ন  হবে। চট্টগ্রাম শহরের  দুঃখ জলাবদ্ধতা আর থাকবে না। এছাড়া নগরীর অবশিষ্ট ২১টি খালে উন্নয়ন ও পুনরুদ্ধারের বিষয়ে ফিজিবিলিটি স্ট্যাডির জন্য কনসালট্যান্ট নিয়োগ প্রক্রিয়াধীনে  রয়েছে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,  সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, প্যানেল মেয়র, কাউন্সিলর ও ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রমুখ ।
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on pinterest
Pinterest
Share on reddit
Reddit

Discussion about this post

এই সম্পর্কীত আরও সংবাদ পড়ুন

আজকের সর্বশেষ

ফেসবুকে আমরা

সংবাদ আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯