রেজি তথ্য

আজ: মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ ১০ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

খালের জায়গা উদ্ধার করতে পারলেই জলাবদ্ধতা নিরসন সম্ভব : চসিক মেয়র

ডেক্স নিউজ

বৃহস্পতিবার জোয়ারের পানিতে তলিয়ে যাওয়া দেশের ভোগ্যপণ্যের বড় পাইকারি বাজার খাতুনগঞ্জ, চাক্তাই এলাকা পরিদর্শন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম. রেজাউল করিম চৌধুরী।
পরিদর্শনকালে রেজাউল করিম চৌধুরী বলেন, সাগরে লঘুচাপের সৃষ্টি এবং পূর্ণিমার প্রভাব একসাথে হওয়ায় জোয়ারের পানির স্তর বেড়ে তলিয়ে গেছে চট্টগ্রাম নগরীর বেশকিছু এলাকা। খাল ও ড্রেনেজ সিস্টেমের অব্যবস্থাপনার কারণে জোয়ারের পানি প্রবেশ করছে। সঠিক ড্রেনেজ ব্যবস্থাপনার মাধ্যমে জোয়ারের পানি প্রতিরোধ করা সম্ভব।
পরিদর্শন মেয়র আরো বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন থেকে মানুষকে সচেতন করতে মাইকিং, লিফিলেট, জরিমানা আদায় করছি তাও মানুষ সচেতন হচ্ছে না। কর্পোরেশন থেকে ঘরে ঘরে ডাস্টবিন দিয়েছেন। এগুলোতে কেউ চাল রাখে, কেউ ডাল রাখে। জলাবদ্ধতা নিরসরন করতে নিজেকে সচেতন হতে হবে খালের মধ্যে ময়লা ফেলা যাবে না।
মেয়র রেজাউল করিম চৌধুরী আরো বলেন, চট্টগ্রামে জলাবদ্ধতা অনেক বড় সমস্যা। এই সমস্যা নিরসনে মাষ্টারপ্ল্যান অনুযায়ী পরিকল্পিতভাবে কাজ করতে হবে। নগরীর সকল খালের দখলকৃত জায়গা উদ্ধারে ব্যবস্থা নিতে হবে। জাতীয় উন্নয়নে চট্টগ্রামকে জলাবদ্ধতামুক্ত করতে জরুরি পদক্ষেপ প্রয়োজন। কেননা জাতীয় অর্থনীতির সিংহভাগ যোগানদাতা চট্টগ্রাম। ক্রমান্বয়ে চট্টগ্রাম জলাবদ্ধতায় সারাবছর বন্দি হয়ে গেলে বাংলাদেশ ধ্বংস হয়ে যাবে। তাই জলাবদ্ধতার এই ধারা রোধ করতে খালের জায়গা খালকে ফিরিয়ে দিয়ে ও খনন কাজ ত্বরান্বিত করে তার গতি আনতে পারলেই নগরীর জলাবদ্ধতা নিরসন করা সম্ভব হবে।
পরিদর্শনকালে সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলরবৃন্দ, মহিলা কাউন্সিলর, সিটি কর্পোরেশনের কর্মকর্তা, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on pinterest
Pinterest
Share on reddit
Reddit

Discussion about this post

এই সম্পর্কীত আরও সংবাদ পড়ুন

আজকের সর্বশেষ

ফেসবুকে আমরা

সংবাদ আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১