রেজি তথ্য

আজ: সোমবার, ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ ১৬ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি, বিএনপির সড়ক অবরোধের ঘোষণা 

আবু রাসেল সুমন,খাগড়াছড়ি :
কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের ইফতার মাহফিল এবং জাতীয় শ্রমিকলীগ খাগড়াছ‌ড়ি পৌর শাখা ইফতার বিতরন ও শ্রমিক সমা‌বেশকে কেন্দ্র করে আগামীকাল শনিবার খাগড়াছড়ি বাস টার্মিনাল এলাকায় সকাল ৮টা থেকে রাত ১০ টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন।প্রতিবাদে আগামী ১২ ও ১৩ এপ্রিল সড়ক অবরোধের ঘোষণা দিয়েছে জেলায় বিএনপি।
খাগড়াছড়ি জেলা ম্যাজিস্ট্রেট মো: সহিদুজ্জামান স্বাক্ষরিত ফৌজদারি কার্যবিধি ১৮৯৮-এর ১৪৪ ধারা আদেশে বলা হয়, ৮ এপ্রিল খাগড়াছড়ি কেন্দ্রীয় বাস টার্মিনাল সন্নিকটস্থ মাঠে খাগড়াছড়ি জেলা বিএনপি ইফতার মাহফিল করার উদ্যোগ গ্রহণ করেছে। পাশাপাশি একই তারিখে জাতীয় শ্রমিক লীগ খাগড়াছড়ি পৌর শাখার উদ্যোগে শ্রমিক সমাবেশ ও ইফতার বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে মর্মে পুলিশ সুপার, জেলা বিশেষ শাখা থেকে ৬ এপ্রিল জানা গেছে। মাহফিল ও সমাবেশ চলাকালীন কতিপয় ব্যক্তি একত্রে মিলিত হয়ে উক্ত স্থানে শান্তি-শৃঙ্খলা বিঘ্ন সৃষ্টি করে আইন-শৃঙ্খলা অবনতি হতে পারে বলে প্রতিয়মান হয়।সেখানে আরও বলা হয়, উক্ত অবস্থায় খাগড়াছড়ি পার্বত্য জেলা বাসটার্মিনাল সন্নিকটস্থ মাঠ ও কেন্দ্রীয় বাস টার্মিনাল ও তৎসংলগ্ন এলাকায় কোন প্রকার অপ্রীতিকর ঘটনা প্রতিরোধকল্পে এবং জেলার সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত উল্লেখিত স্থানে শনিবার(৮ এপ্রিল) সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত ফৌজদারি কার্যবিধি ১৮৯৮-এর ১৪৪ ধারা মতে নিষেধাজ্ঞা আরোপ করলাম।
এর আগে শুক্রবার (৭ এপ্রিল) সকালে খাগড়াছড়িতে আয়োজতি সাংবাদিক সাংবাদিক সম্মেলনে আগামীকাল শনিবার (৮ এপ্রিল) কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের ইফতার মাহফিল বানচাল করা হলে ১২ ও ১৩ এপ্রিল জেলায় সড়ক অবরোধের হুঁশিয়ারি দেন জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূইয়া। তিনি সাংবাদিক সম্মেলনে অভিযোগ করেন, পূর্ব নির্ধারিত চট্টগ্রাম ও কুমিল্লা বিভাগীয় স্বেচ্ছাসেবক দলের ইফতার কর্মসূচির জন্য স্থান বরাদ্দ পেতে জেলা প্রশাসকের কাছে জেলা বিএনপি শহরের চারটি স্থানে অনুমতি চাইলেও  প্রশাসনের অনুমতি মিলেনি। বরং জেলা বিএনপির আবেদনের ৬ দিন পর বিএনপির আবেদিত খাগড়াছড়ি সরকারী উচ্চ বিদ্যালয় পৌর আওয়ামী লীগ পাল্টা শান্তি সমাবেশের কথা বলে আবেদন করার পরও তাদের অনুমতি দেওয়া হয়েছে।
জেলা বিএনপির পূর্ব নির্ধারিত কর্মসূচি বাস্তবায়ন করতে ব্যক্তি মালিকাধীন জমি বেছে নেয়া হলেও এখন তা পণ্ড করতে ক্ষমতাসীন দলের ইশারায় প্রশাসন পাঁয়তারা করছে। ইফতার ও দোয়া মাহফিল বানচাল করতে প্রশাসন দলীয় নেতাকর্মীদের নানাভাবে হয়রানি করছে।
শুক্রবার ভোর রাতে পুলিশ খাগড়াছড়ি জেলা বিএনপির সাধারণ সম্পাদক এম এন আবছার, জেলা যুবদলের সাধারণ সম্পদক ইব্রাহিম খলিল ও জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি নজরুল ইসলামের বাড়িতে অভিযান চালিয়েছে।
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on pinterest
Pinterest
Share on reddit
Reddit

Discussion about this post

এই সম্পর্কীত আরও সংবাদ পড়ুন

আজকের সর্বশেষ

ফেসবুকে আমরা

সংবাদ আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১