রেজি তথ্য

আজ: রবিবার, ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ ৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

মঙ্গল শোভাযাত্রায় সাদা-কালো রঙে প্রতিবাদ! 

ইসমাইল চৌধুরী :
সচরাচর বৈশাখী আয়োজনে বিভিন্ন রঙের ব্যবহার হলেও এবছর মঙ্গল শোভাযাত্রার আয়োজনে ছিল না এসব রং। সাদাকালো আয়োজনে প্রতিবাদমুখর ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। শোভাযাত্রার ব্যানারে লেখা হয়, ‘জন্মগন্ধ বুকে লইয়া নিঃশ্বাসে খুঁজি তোমার নাম’।
মূল ক্যাম্পাসে প্রত্যাবর্তন নিয়ে দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। ফলে এ বছর পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রায় এর প্রভাব পড়ে। এবার প্রাতিষ্ঠানিক কোনো আয়োজন না থাকলেও নিজেদের উদ্যোগে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করেন শিক্ষার্থীরা। তবে এ শোভাযাত্রা ছিল প্রতিবাদের একটি মাধ্যম।
চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থী খন্দকার মাশরুর আল ফাহিম বলেন, দীর্ঘদিন ধরে আমরা আন্দোলন করে আসছি মূল ক্যাম্পাসে ফিরতে। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের নিবৃত্ত করতে দীর্ঘদিন ধরে বন্ধ করে রেখেছে প্রতিষ্ঠান। তাছাড়া এ মঙ্গল শোভাযাত্রার আয়োজন নিয়েও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনো আগ্রহ দেখায়নি। সবকিছু মিলিয়ে প্রতিবাদী মঙ্গল শোভাযাত্রা করেছি।
এদিকে, পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রা আয়োজনের উদ্যোগ নিয়েছিল ‘চট্টগ্রাম চারুশিল্পী সম্মিলন’ নামে একটি সংগঠন। সকালে শোভাযাত্রাটি চারুকলা ইনস্টিটিউটের সামনে থেকে চট্টেশ্বরী রোড, কাজীর দেউড়ি মোড় হয়ে জামাল খান, চেরাগি চত্বর পরিদর্শন করা কথা ছিল। কিন্তু শোভাযাত্রার শুরুতেই চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীদের তোপের মুখে পড়েন আয়োজকরা।
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on pinterest
Pinterest
Share on reddit
Reddit

Discussion about this post

এই সম্পর্কীত আরও সংবাদ পড়ুন

আজকের সর্বশেষ

ফেসবুকে আমরা

সংবাদ আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০