রেজি তথ্য

আজ: মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ ১৩ই জিলকদ, ১৪৪৫ হিজরি

দীঘিনালায় শতাধিক পরিবারের বিশুদ্ধ পানির সংকট নিরসন

আবু রাসেল সুমন,খাগড়াছড়ি :
পার্বত্য খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার প্রত্যন্ত দুর্গম পাহাড়ি একটি গ্রাম মিলন কার্বারী পাড়ায় বিশুদ্ধ পানি সরবরাহ প্রকল্প উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
রোববার (৩০ এপ্রিল) বিকালে বিশুদ্ধ পানি সরবরাহ প্রকল্প উদ্বোধন করেন,১নম্বর মেরুং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাহামুদা বেগম লাকী এবং উদ্বোধন শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়, সভায় ১নং মেরুং ইউপি মেম্বার ভূবন মোহন ত্রিপুরা সভাপতিত্ব করেন,প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,১নম্বর মেরুং ইউপি চেয়ারম্যান মাহামুদা বেগম লাকী,বিশেষ অতিথি প্যানেল চেয়ারম্যান এবং ২নং ওয়ার্ড মেম্বার ঘনশ্যাম ত্রিপুরা, নয় মাইল ত্রিপুরা পাড়া নিন্ম মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক হরলাল ত্রিপুরা, নবীন কুমার ত্রিপুরা সহ আর ও অনেকেই উপস্থিত ছিলেন।
প্রধান অতিথি জানান, এ দুর্গম জনবসতিপূর্ণ গ্রামের মানুষের বিশুদ্ধ পানির সরবরাহ নিশ্চিত করনে বিবেচনায় এনে আমরা ইউনিয়ন পরিষদের উদ্যোগে এই প্রথম বিশুদ্ধ পানি সরবরাহ প্রকল্প গ্রহণ করি।
তিনি আরও জানান,আমরা পাড়ার নিচে পাহাড়ের ৬শ ফুট নিচে গিয়ে ঝিরির মধ্যে পাথর খোদাই করে জলাধার তৈরী করি। সেই জলাধারে পাথর চুইয়ে পানি জমা হয়। পরে সাবমারসিবল মোটর দিয়ে পানি উত্তোলন করে সরবরাহের মাধ্যমে এ গ্রামের প্রতিটি মানুষ তাদের দৈনন্দিন জীবনের প্রয়োজন মেটাচ্ছে।
জানা যায়, এ গ্রামে বিস্তৃত এলাকা জুড়ে শুধু পাথর আর পাথর। গ্রামের কোথাও গভীর বা অগভীর নলকূপ বসানো তো দুরে থাক,কখনোই নলকূপ বসানো কল্পনা করা যায়নি। সুপিয় পানির জন্য এ গ্রামের লোকজন পাহাড় বেয়ে ৬শ ফুট নিচ থেকে ছড়া বা ঝিরি থেকে পানি সংগ্রহ করে এনে তাদের দৈনন্দিন জীবনের চাহিদা মেটাতো।এ সময় এলাকা প্রধান, কারবারী জানান, জন্মের পর থেকেই পাহাড়ের ৬শ ফুট নিচে ছড়ার পানি ঝিরির পানি পান করে আসছি। এখন বাড়ির পাশেই ট্যাঙ্কি থেকে বিশুদ্ধ পানি নিতে পারবো। তিনি আরও জানান, বিশুদ্ধ পানি পেয়ে আমরা এলাকাবাসী খুবই খুশি এবং চিরস্থায়ী ভাবে পানি সংকট নিরসনের ব্যবস্হা করে দেয়ায় ইউপি চেয়ারম্যানের প্রতি কৃতজ্ঞতা জানান।
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on pinterest
Pinterest
Share on reddit
Reddit

Discussion about this post

এই সম্পর্কীত আরও সংবাদ পড়ুন

আজকের সর্বশেষ

ফেসবুকে আমরা

সংবাদ আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১