রেজি তথ্য

আজ: বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বাংলায় নামফলক লেখার দাবীতে জিইসির মোড়ে পথসভা অনুষ্ঠিত

ডেক্স নিউজ

গত ২০ মার্চ, রবিবার, বিকাল ৪ টায় বাংলা প্রচলন উদ্যোগ-চট্টগ্রাম এর আয়োজনে জিইসির মোড়ে বীর মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক সংগঠক দেওয়ান মাকসুদ আহম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত পথসভায় প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র-ট্রাস্টের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ডাঃ মাহফুজুর রহমান।

এতে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা ডাঃ শাহ আলম ভুইয়া, বীর মুক্তিযোদ্ধা তৌহিদুল করিম কাজল, বীর মুক্তিযোদ্ধা রাজা মিয়া, বীর মুক্তিযোদ্বা সুজাউদোলা বাবুল, গণঅধিকার চর্চা কেন্দ্রের সদস্য সচিব মশিউর রহমান খান, জননেতা রহমত উল্ল্যা ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ভাস্কর চৌধুরী, বিগ্রেড ৭১ এর সভাপতি কাজী রাজেশ ইমরান, জাসদ নেতা শহীদুল ইসলাম রিপন, বাসদ নেতা রায়হান উদ্দিন, প্রকৌশলী লিটন ব্যানার্জী, বিপ্লবী তারেকস্বর পরিষদের সিন্সন ভৌমিক, ডা. কে এম মঈনুদ্দীন, ডা. সুভাষ চন্দ্র সেন, জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সদস্য সচিব কামরুল হুদা পাভেল, শব্দনঙর আবৃত্তি সংঘের দিলরুবা খানম ছুটি, ক্যাব চট্টগ্রাম’র মোঃ জানে আলম, প্রজন্ম চট্টগ্রাম’র চৌধুরী জসীমুল হক, বিজয় ৭১ মো. আয়েস শিকদার, মুক্তিযোদ্ধা কল্যাণ ও পুনর্বাসন সোসাইটি যুব কমান্ড কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ফরহাদুল হাসান মোস্তফা ও জয় বাংলা পরিষদ চট্টগ্রাম’র মোঃ কাইসার উদ্দিন প্রমুখ।

পথসভা শেষে জিইসির মোড় হয়ে মোহাম্মদ আলী রোড়ে বিদেশী ভাষার নামফলক প্রতিষ্ঠান সমূহের নিকট প্রচার পত্র, সংবিধান, আইন ও উচ্চ আদালতের কপি বিলি করা হয় এবং দ্রুত সময়ের মধ্যে বাংলায় নামফলক স্হাপনের অনুরোধ করা হয়। পরে একটি মিছিল সহকারে বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমীতে গিয়ে শেষ হয়।

এদিকে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন Projonmo Chattogram/প্রজন্ম চট্টগ্রাম চবি শাখা’র আয়োজনে “বাংলা ভাষা প্রচলন ক্যাম্পেইন” বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও চসিক ওয়ার্ডভিত্তিকসহ জনসমাগমে আয়োজনের প্রস্তুতি সভা ঐদিন রাত নয়টায় সংগঠনের চেয়ারম্যান ভাষাবিজ্ঞানী প্রফেসর ডঃ মোঃ আবুল কাসেমের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান নির্বাহী চৌধুরী জসীমুল হকের পরিচালনায় এতে উপস্থিত ছিলেন চবি সভাপতি প্রফেসর নুর মোহাম্মদ ইমন, সাধারণ সম্পাদক প্রভাষক নাজেমুল আলম মুরাদ, আজীবন সদস্য কবি চৌধুরী মিফতা, নির্বাহী সদস্য আবৃত্তিকার মেজবাহ চৌধুরী।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on pinterest
Pinterest
Share on reddit
Reddit

Discussion about this post

এই সম্পর্কীত আরও সংবাদ পড়ুন

আজকের সর্বশেষ

ফেসবুকে আমরা

সংবাদ আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০