রেজি তথ্য

আজ: রবিবার, ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ ৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

রোয়াংছড়ি খামতাং পাড়া সরকারি প্রথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু

রোয়াংছড়ি প্রতিনিধি :

বান্দরবানের রোয়াংছড়ি উপজেলার সদর ইউপিতে বন্ধ থাকা খামতাং পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম পুনরায় চালু হয়েছে।বুধবার ১১ই অক্টোবর সকালে রোয়াংছড়ি উপজেলার সদর ইউপির ৬নং ওয়ার্ডে বন্ধ থাকা খামতাং পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম পুনরায় চালু হয়েছে বলে পাড়াবাসী সূত্রে জানা যায়।

বিদ্যালয়ে ৪ জন শিক্ষক ২ জন শিক্ষিকা এবং শিশু শ্রেণি হতে পঞ্চম শ্রেণিতে পড়ুয়া ৬২ জন ছাত্র-ছাত্রী রয়েছে বলে জানা যায়।উল্লেখ্য যে সেনা অভিযানের পূর্বে পাড়ায় থাকা স্কুলের আশপাশ সমূহে পার্বত্য চট্টগ্রামের আঞ্চলিক সশস্ত্র দল কেএনএফ এর অবাধ বিচরণ ছিল এই প্রেক্ষিতে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে গত ৮ এপ্রিল হতে স্কুলের পাঠ্য কার্যক্রম সাময়িক ভাবে বন্ধ রাখা হয়েছিল।

রোয়াংছড়ি উপজেলায় গত ২০ সেপ্টেম্বর হতে অদ্যাবধি পযর্ন্ত ৬৯ পদাতিক বান্দরবান সেনা রিজিয়নের তত্ত্বাবধানে কেএনএফ নির্মূলে একাধিক বিশেষ অপারেশন চলমান রয়েছে বলে প্রতীয়মান হয়। অপারেশন কর্মকাণ্ড পরিচালনার পাশাপাশি বর্ণিত স্কুলের নিকটবর্তী রুমা উপজেলার পাইন্দু ইউপির (খামতাং পাড়া-২ )তে ২৮ বীর রুমা জোনের তত্ত্বাবধানে একটি টিওবি স্থাপন করা হয়েছে।

টিওবি স্থাপন করায় এলাকায় প্রশাসনের তৎপরতা বৃদ্ধি পেয়েছে ফলে কেএনএফ এর অবাধ বিচরণ সম্পূর্ণরূপে হ্রাস পেয়েছে বলে স্থানীয় সূত্রে জানা যায়। এমতঅবস্থায় পরিস্থিতি অনেকাংশে স্বাভাবিক হওয়ায় বর্ণিত স্কুলের পাঠ্যক্রম কর্মসূচি পুনরায় চালু করা হয়েছে বলে জানা যায়।

বর্ণিত খামতাং পাড়ায় পূর্বে কেএনএফের অবাধ বিচরণ অধিকতর হারে বৃদ্ধি পেয়েছিল। এছাড়াও কেএনএফ উপজেলাস্থ বিভিন্ন বম পাড়া ও তার আশপাশের এলাকায় নিজেদের আধিপত্য বিস্তারের মাধ্যমে চাঁদা উত্তোলন শ্রমিক অপহরণ সহ অবৈধ কর্মকান্ড পরিচালনা করত এমত অবস্থায় নাশকতার ভয়ে শিক্ষকগণ সাময়িক ভাবে শিক্ষা কার্যক্রম বন্ধ রেখে ছিল বলে জানা যায়।

সেনা অভিযানের তৎপরতা বৃদ্ধি অব্যাহত থাকলে যথাশীঘ্রই বন্ধ থাকা স্কুলের শিক্ষা কার্যক্রম স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে বলে মত প্রকাশ করছেন স্থানীয়রা।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on pinterest
Pinterest
Share on reddit
Reddit

Discussion about this post

এই সম্পর্কীত আরও সংবাদ পড়ুন

আজকের সর্বশেষ

ফেসবুকে আমরা

সংবাদ আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০