রেজি তথ্য

আজ: রবিবার, ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ ৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ পিসিসিপি’র কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত

পার্বত্য ডেস্ক :

পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ পিসিসিপি`র কেন্দ্রীয় সভাপতি শাহাদাত হোসেন কায়েস, সাধারণ সম্পাদক মো: হাবীব আজম ও সাংগঠনিক সম্পাদক রাসেল মাহমুদ নির্বাচিত হয়। উক্ত কেন্দ্রীয় সম্মেলন উপলক্ষে  শনিবার (১১ অক্টোবর) আলোচনা সভা খাগড়াছড়ি শহরের অফিসার্স ক্লাবে সকাল ১২.০০টায় অনুষ্ঠিত হয়।

এর আগে সকাল ১১.৩০ টায় শহরের চেঙ্গী স্কয়ার মোড় থেকে নেতাকর্মীরা বর্ণাঢ্য র‍্যালী নিয়ে সম্মেলনে যোগদান করেন।সম্মেলন শুরু হয় জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশন এর মাধ্যমে।

উক্ত সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ পিসিএনপি’র কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান কাজী মজিবর রহমান বলেন, ‘পার্বত্য চট্টগ্রামে স্মরণাতিতকাল যাবত বসবাসরত বাঙালি জনগোষ্ঠী শিক্ষাক্ষেত্রে ক্রমশ পিছিয়ে পড়ছে। আবহমানকাল ধরে বাঙালিদের প্রতি উদাসীনতা, আঞ্চলিক রাজনৈতিক দলের বৈরীতা, চরম শিক্ষা বৈষম্য, অসহনীয় দারিদ্রতার কষাঘাতে জর্জরিত বাঙালিরা উঠে আসতে পারছে না। অপরদিকে শিক্ষা সম্প্রসারণে সরকারের সকল সুযোগ সুবিধা ভোগ করছে উপজাতীয়রা। তাদের জন্য কোটা ব্যবস্থা চালু আছে এবং চাকুরী কর্মসংস্থান সৃষ্টির সকল পথ উন্মুক্ত করা হয়েছে। ফলে সব দিক থেকে উঠে আসছে শুধুমাত্র উপজাতীয়রা। মূল স্রোতধারার অধিবাসীদের পেছনে ফেলে বাংলাদেশ তথা পার্বত্য চট্টগ্রামের অভিবাসী উপজাতীয় জনগোষ্ঠীর এরূপ এগিয়ে যাওয়ার নজীর বিশ্বে বিরল।

তিনি বলেন, উপজাতীয় জনগোষ্ঠির জন্য চাকুরী ও উচ্চ শিক্ষার ক্ষেত্রে বিশেষ সুযোগ সুবিধা সৃষ্টি করা হয়েছিল তা অব্যাহত রাখা হয়েছে। অথচ বাঙালিদের জন্য এইরকম কোন বিশেষ সুযোগ সুবিধা রাখা হয়নি। পার্বত্য চট্টগ্রামে যে সব বাঙালি বসবাস করে তাদের শতকরা ৯৫ ভাগ রয়েছে দারিদ্র সীমার নীচে। লেখাপড়ার ক্ষেত্রে বাঙালিরাই সবচেয়ে বেশি অনগ্রসর।

তিনি আরো বলেন, শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে উপজাতিরা পিছিয়ে পড়া জনগোষ্ঠী বলে সুযোগ সুবিধা পাচ্ছে, অথচ পাহাড়ের বাঙালীরাও বর্তমানে উপজাতিদের থেকে আরো বেশী পিছিয়ে পড়া জনগোষ্ঠী। কিন্তু পাহাড়ের বাঙালি ছাত্রছাত্রীদের প্রতি কারো নজর নেই। তাই জনসংখ্যা অনুপাতে সর্বক্ষেত্রে পার্বত্য বাঙালী ছাত্রছাত্রীদের সাংবিধানিক অধিকার আদায়ে ছাত্র সমাজকে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে।

পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ পিসিসিপি’র কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও সম্মেলন বাস্তবায়ন কমিটির আহ্বায়ক আসাদুল্লাহ্ আসাদ এর সভাপতিত্বে উক্ত সম্মেলনের উদ্বোধন করেন পিসিসিপি’র কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতি আতাউর রহমান, প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের সম্মেলনের প্রধান নির্বাচন কমিশনার ও মনিটরিং কমিটির আহ্বায়ক শেখ আহম্মেদ রাজু, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পিসিএনপি’র কেন্দ্রীয় কমিটির মহাসচিব মো: আলমগীর কবির, সহ- সভাপতি অধ্যক্ষ আবু তাহের, আব্দুল হামিদ রানা,যুগ্ন সম্পাদক আব্দুল মজিদ, এ এস এম মাসুম রানা, সাংগঠনিক সম্পাদক আনিসুজ্জামান ডালিম, বান্দরবান জেলা সাধারণ সম্পাদক নাছির উদ্দিন, পিসিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ও বাঘাইছড়ি উপজেলা ভাইস চেয়ারম্যান মো: আব্দুল কাইয়ুম, চট্টগ্রাম মহানগর সাধারণ সম্পাদক এম এ আমিন।
মহিলা পরিষদের কেন্দ্রীয় সভাপতি সালমা আহম্মেদ মৌ, খাগড়াছড়ি জেলা সভাপতি হাসিনা আক্তার, সাধারণ সম্পাদক জোহরা খাতুন সহ পিসিএনপি, পিসিএমপি ও পিসিসিপি’র কেন্দ্রীয় জেলা ও উপজেলার বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে দ্বিতীয় অধিবেশনে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান কাজী মজিবর রহমান পিসিসিপি’র বর্তমান কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত করেন। এসময় তিনি বলেন অনেকে বিভ্রান্ত তৈরি করার চেষ্টা করছে আপনারা কোন কারো কান কথা বা অনলাইন কমিটিতে কান দিবেন না।
সম্মেলনে পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ পিসিসিপি’র নির্বাচন কমিশনার ও সম্মেলন বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে নির্বাচিত কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দদের নাম ঘোষণা করেন পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের সম্মেলনের প্রধান নির্বাচন কমিশনার ও মনিটরিং কমিটির আহ্বায়ক শেখ আহম্মেদ রাজু, এসময় কেন্দ্রীয় সভাপতি শাহাদাত হোসেন কায়েস, সাধারণ সম্পাদক মো: হাবীব আজম ও সাংগঠনিক সম্পাদক রাসেল মাহমুদ এর নাম ঘোষণা করা হয়।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on pinterest
Pinterest
Share on reddit
Reddit

Discussion about this post

এই সম্পর্কীত আরও সংবাদ পড়ুন

আজকের সর্বশেষ

ফেসবুকে আমরা

সংবাদ আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০