রেজি তথ্য

আজ: বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ ১১ই শাবান, ১৪৪৫ হিজরি

ওমানের বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল মান্নান সিআইপি তালিকায় মনোনীত

ইসমাইল ইমন:

এ বছরের সরকার কর্তৃক মনোনীত সিআইপি তালিকায় ওমানের অন্যতম শীর্ষস্থানীয় গ্রুপ অফ কোম্পানিজ- কিং জালান গ্রুপের চেয়ারম্যান চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভার কৃতি সন্তান বিশিষ্ট ব্যবসায়ী ও শিল্পপতি আব্দুল মান্নান সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরনকারী ক্যাটাগরিতে সিআইপি তালিকায় স্থান পাওয়ায়। নিজ এলাকায় আনন্দের বন্যা বয়ছে।তিনি ১ম বারের মত সিআইপি তালিকায় স্থান পাওয়ায় চট্টগ্রাম প্রবাসী ক্লাবের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান খন্দকার এম এ হেলাল সিআইপি ও ক্লাবের ডাইমন্ড, ভিআইপি সদস্যরা আন্তরিক অভিনন্দন জানান। জনাব আব্দুল মান্নান সিআইপি তালিকায় স্থান পাওয়ায় এই খবরে এলাকার সর্বস্তরের মানুষের মাঝে সিআইপি মর্যাদার ব্যাপারে উৎসুকভাব পরিলক্ষিত হচ্ছে। চট্টগ্রাম প্রবাসী ক্লাবের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান খন্দকার এম এ হেলাল সিআইপি বলেন প্রবাসীদের স্বার্থ ও অধিকার আদায়ের দশ হাজার সদস্যের এই ফ্লাটফর্ম নির্যাতীত, অবহেলিত ও অধিকার বঞ্চিত প্রবাসী ও তাদের অসহায়,দুঃস্থ পরিবারের পাশে থেকে চট্টগ্রাম প্রবাসী ক্লাব অগ্রনী ভূমিকা পালন করে থাকে।কিং জালান গ্রুপের চেয়ারম্যান, চট্টগ্রাম প্রবাসী ক্লাবের ডায়মন্ড সদস্য ও ভাইস-চেয়ারম্যান আব্দুল মান্নান সাহেবের এই অর্জনে আমরা গর্বিত। উনার ওমানের ও দেশের বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে হাজার হাজার বেকারদের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। অনেক অসহায় পরিবারের মুখে হাসি ফুটেছে।অতীতের মত আগামীতে ও উনার মাধ্যমে দেশের অর্থনীতি, ক্লাবের অসহায় সদস্য ও এলাকার অসহায় জনসাধারণ উপকৃত হবে।

সিআইপি বা কমার্শিয়ালি ইম্পোর্ট্যান্ট পার্সন এর মর্যাদা পণ্য রপ্তানি, রেমিট্যান্স ও ট্রেড—এই তিন শ্রেণিতে দেওয়া হয়। সিআইপির মেয়াদ এক বছর। তবে পরবর্তী বছরের সিআইপি ঘোষণার আগ পর্যন্ত এ মেয়াদ বলবৎ থাকবে। ট্রেড খাতে নির্বাচিত সিআইপিদের মেয়াদ বাণিজ্য সংগঠনের পদে বহাল থাকা এবং পরবর্তী সিআইপি ঘোষণার মধ্যে যেটি আগে হয়, সে পর্যন্ত বহাল থাকে, তবে ঋণখেলাপি ও কর বকেয়া থাকলে কেউ সিআইপি নির্বাচনের জন্য বিবেচিত হবেন না। নীতিমালা অনুযায়ী সিআইপি কার্ডধারীরা ৬ ধরনের সুযোগ-সুবিধা পেয়ে থাকেন।এগুলো হচ্ছে-সচিবালয়ে ঢুকতে প্রবেশ পাস ও গাড়ির স্টিকার।

জাতীয় অনুষ্ঠান ও মিউনিসিপ্যাল কর্পোরেশন আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ।
বিমান, রেল, সড়ক ও জলপথে সরকারি যানবাহনের আসন সংরক্ষণে অগ্রাধিকারপ্রাপ্তি।
ব্যবসা সংক্রান্ত কাজে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক ভিসা প্রাপ্তির জন্য সংশ্লিষ্ট দূতাবাসকে পরিচিতিপত্র (লেটার অব ইন্ট্রোডাকশন) প্রদান।
স্ত্রী, পুত্র, কন্যা ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধা প্রাপ্তিতে অগ্রাধিকার প্রাপ্যতা বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহারের সুযোগ গ্রহণ।
দেশের বাণিজ্যে ও রেমিট্যান্সে গুরুত্বপূর্ণ অবদান রাখায় বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) নির্বাচিত করে থাকে সরকার। উল্লেখ্য যে সিআইপি
মর্যাদার সময়কাল থাকে ১ বছর।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on pinterest
Pinterest
Share on reddit
Reddit

Discussion about this post

এই সম্পর্কীত আরও সংবাদ পড়ুন

আজকের সর্বশেষ

ফেসবুকে আমরা

সংবাদ আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯